মনন....30th Dec 2019

প্রহেলিকা
**********
কুয়াশা পেরিয়ে, 
আলোয়ান জড়িয়ে,
বারবার নিজেকে দেখতে আসি।
এক আমি আমাকে চিনতে পারে,
আরেকজনের চেনা চেনা লাগে।
বদলানো সময়ে একজন বেঁচে আছে 
যেভাবে শামুক,নিজেকে সামলে নেয় বিপদে।
আরেকজন,
বন্ধ চটকলে বা চা বাগানের গেটে।
অথবা,
মায়ের উলবোনা দেখছে কমলালেবু হাতে।
কিছু ছেলেবেলার সোয়েটারে, এখনও কমলালেবুর গন্ধ।
কোনভাবেই উলের বলগুলো আর খুঁজে পায়না বিড়ালছানা,
উলের গন্ধ পেতে হলে আজকাল যেতে হয় কারখানায়।
সেখানে মাংসের পোড়া গন্ধ মেখে তারা নরম সোয়েটার হয়।

সমস্ত প্রহেলিকা ফুঁড়ে আমার দিকে হাত বাড়িয়ে আসবে তুমি,
এমন আশায় দীর্ঘ হয় মেঘলা দিন,
এমন কত অঘটন আমাদের ঘটেছেও হামেশাই।
তবুও,
আজকাল খালি নিজের সঙ্গেই প্রতি বাঁকে দেখা হয়ে যায়।
ধ্বংসের উৎসবে মগ্ন সময়ে, এত বাঁকে, 
আসলে পথই নিজেকে হারিয়েছে।  
তাই বারবার বলি - আমি হারাই নি,
বিশ্বাস না হলে শোন 
কি বলে, পরিযায়ী পাখিদের অভ্রান্ত উড়ান
কি বলে, নদীর ভাঙ্গনে পরিত্যক্ত পিচের রাস্তা
কি বলে, আমাদের বহু মিলনের সাক্ষী ধ্রুবতারা।

আলোয়ানের ফাঁকে ক্রূর হাসি হেসে নিজের দিকে
আরেকটা আমি আবার চলে যায়।
ফিরে সে আসবে আবার।

নিজের সঙ্গে নিজের বসার কথা ছিল 
সময়ের ইতিহাস পড়ার ফাঁকে,
উপন্যাসের প্রথম অধ্যায় লেখার সময়,
চায়ের বাগানে।
তোমাকে নিয়ে আসার কথা শুনে এখনও অপেক্ষায়
বেতলার জঙ্গল,
আশ্বিনের পাকা ধান ক্ষেতের গন্ধ,
নয়ানজুলিতে খেলে বেড়ানো কিছু ঘাসফড়িং,
অথবা আমার দোতলায় বারান্দায় সাজানো একটি কফি কাপ।
কে না জানে ভালবাসার প্রতিশ্রুতিও,
কোন এক মরুভূমির রামধনু।

দেবাঞ্জন বাগচী।

Comments

Popular posts from this blog

মনন..10th Feb 2019

নাগরিক দিনলিপি ১০ : 30 th Aug 2019

মনন...2nd Nov 2019