মনন...27 th Oct 2019

নিশিযাপনের পর
-------------------------- 
নিশিযাপনের পর তোমার চুলে আমি ভোরের গন্ধ পাই।
ঘুমভাঙা চোখের পলকে ,
কুঞ্চিত কপালের ভাঁজে,
সলজ্জ হাসির সমুদ্রে কুড়িয়ে নিই 
প্রিয় স্বপ্নের অনুচ্চারিত বর্ণনা।
যেভাবে তুমি ঝিনুক কুড়িয়ে আন।
ঊষার অস্ফুট আলোয়,
তোমার শিশিরে সিক্ত চুম্বনে,
আমি পথ চলার দিশা খুঁজে পাই।
যেভাবে নাবিক উত্তর মিলিয়ে নেয়।

নিশিযাপনের পর ভাবি পৃথিবী কতটা পথ পেরোল কক্ষপথে,
শেষ রাত্রির নিস্তব্ধতা আমাদের কতটা আলাদা করল,
কুয়াশা আসে না কেন জানালার কাঁচে,
যখন তুমি আমায় ঘিরে থাক।
নরম আবেগে ভেসে ভেসে যেতে ভাবি,
ঘুম কেন আমাদের আলাদা করে দেয়!

নিশিযাপনের পর মনে হয় শেষ রাতে একই স্বপ্ন
আমরা নিয়েছি দু'ভাগ করে।
পাহাড়ের ওদিকে আমি,
এদিকে তুমি,
আমরা পর্বতাহরণে মগ্ন,
সন্ধে নামার আগেই পাহাড়চূড়া হবে আশ্রয়।
ওপর থেকে দেখব সেই জলাধার,
আমাদের অবগাহনের একমাত্র সাক্ষী।
সন্ধের পর আঁধার নামার আগে,
আমায় লুকিয়ে নিও তোমার বন্ধনে।
দীর্ঘ হোক পাইন গাছের ছায়া,
ফিরে যেতে দাও পাখিদের গাছের ডালে,
বয়ে চলুক দখিনা বাতাস,
আমার দৃষ্টি ডুবে যাক তোমার অপলক চোখে,
আমার বুকে সারারাত শোন কান পেতে,
কত পাহাড় পেরিয়ে আমি এলাম তোমার কাছে।
এভাবেই আবার ঘুম থেকে উঠতে চাই।

- দেবাঞ্জন বাগচী।
পদমচেন, সিকিম।

Comments

Popular posts from this blog

মনন..10th Feb 2019

নাগরিক দিনলিপি ১০ : 30 th Aug 2019

মনন...2nd Nov 2019