মনন..26 th Dec 2019

দিগন্তের ঘ্রাণ
--------------------
জুঁইয়ের গন্ধ কি শীতের হাওয়ার সঙ্গী?
মনে হয় আগেও ঠান্ডা বাতাসে এই গন্ধ পেয়েছি।
সে অবশ্য, আগে আমি রামধনু হাতেও ছুটেছি দিগন্ত পেরিয়ে,
তুমি ভাবছ সে তো বর্ষাকালের কথা!

বর্ষায় তোমার চুলে সন্ধ্যা অবধি বাষ্প ধরা থাকে,
সে গন্ধ বেতলার শাল গাছের নতুন পাতার মতন সবুজ।
এখন সবাই ভাবছে আমি পরশপাথর খুঁজতে কোয়েলের উজানে যাচ্ছি,
আসলে সবুজ রং ভালবাস বলেই আমি সবুজ দিগন্ত জিতে আনতে চাই।

বেতলার বনে পিউ কাঁহা পাখির ডাকে আজ ঘুম ভেঙ্গেছে,
বারান্দা পেরিয়ে বাগানের ঘাসে দেখলাম অজস্র শিশিরকনা।
ভেজা ঘাসের শিশিরের সুবাসে আমার চটি আর পাজামা ভিজিয়ে এগিয়ে চললাম,
রাস্তার পাশের ঝোপ থেকে একগোছা সবুজ আর লাল ফুল তুললাম।

মেহেন্দি গাছে ঘেরা এক বাগান থেকে মাথা নাড়িয়ে কাঞ্চন আমায় ডাকলো ।
তারপর? গেলাম গোলাপের কাছে। বুনো গোলাপ, তবু কি সুন্দর গন্ধ !
শহরে গেলেও কি গোলাপে এই গন্ধ থাকবে?
এমনিতে আমি ফুল তুলি না, আজ জান - আমি তোমার জন্য তোড়া বাঁধলাম!

চিরাচরিত শৃঙ্খলায় নীলচে পাহাড় পেরিয়ে ডুব দিল সূর্য।
অন্ধকার নেমে এসেছে, ঠিক তখুনি সেই গন্ধ পেলাম। তোমার না জুঁই ফুলের ভাবছি।
তুমি এখানে নেই, তাও উৎস খুঁজতে গেটে পৌঁছে শুনতে পেলাম,
কোন গ্রামে আদিবাসীরা ধামসার তালে গান ধরেছে, সেই তাল আমায় আচ্ছন্ন করে।

বুদবুদ মিলিয়ে যায় তরলের গভীরে,
ঘড়ির ডায়ালের সীমা ছাড়িয়ে এগিয়ে চলে সময়,
আমি বসে থাকি ছায়াপথের দিকে তাকিয়ে,
ছায়াপথ কি তোমারই গন্ধে আকাশ মাতিয়ে রাখে!

দেবাঞ্জন বাগচী।

Comments

Popular posts from this blog

মনন..10th Feb 2019

নাগরিক দিনলিপি ১০ : 30 th Aug 2019

মনন...2nd Nov 2019